Pages

মঙ্গলবার, ৩ এপ্রিল, ২০১৮

আমাকে JESSORE ফিরিয়ে দিন, নাহলে মুছে ফেলুন এই নাম!

ব্রিটিশ ভারতের রাজধানী কোলকাতা। ১৭৭২ সালে কোলকাতা কে রাজধানী করার পর থেকে ব্রিটিশ ভারত কে জেলা অনুযায়ী ভাগ করে শাসন করার পরিকল্পনা করা হয়। প্রথম জেলা হিসাবে যশোরকে ১৭৮১ সালে ঘোষনা করা হলেও যশোরকে ১৭৬৫ সাল থেকেই স্বতন্ত্র অঞ্চল হিসাবে বিবেচনা করে আসে ব্রিটিশরা। 

রাজা প্রতাপাদিত্যের যশোর রাজ্য প্রথম জেলা হিসাবে খুলনা বিভাগের অধিকাংশ অংশ যশোরের অধীনে আসে। যশোরের মহকুমা শহর ছিল আজকের বিভাগীয় শহর খুলনা। ১৮৮৯ সালে খুলনাকে জেলায় উত্তীর্ণ করা হয়। 
আর আজকের বাংলাদেশের প্রথম দুটি পৌরসভা হল ঢাকা এবং যশোর। ১৮৬৪ সালে এই দুটি পৌরসভা করা হলেও ভাগ্যের বিড়ম্বনায় যশোর আজ ১৫৪ বছর ধরে পৌরসভা হিসাবেই রয়ে গিয়েছে। 

দিন বলেছে, যুগ পার হয়েছে। যশোর কালেক্টরেটের ম্যাজিস্ট্রেট বঙ্কিম বাবুর লেখা গান ভারতের জাতীয় গান হয়েছে। শুধু যশোর রয়ে গেছে সেই আগের মতই। 

খুলনা এখন সিটি কর্পোরেশন। বরিশাল, সিলেট, রংপুর,  কুমিল্লা আজ সিটি কর্পোরেশন। যশোর আজো সেই পুরাতন পৌরসভা রয়ে গেল। প্রধানমন্ত্রী ঘোষনা দিলেন দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় আসলে যশোর পৌরসভাকে সিটি কর্পোরেশন করা হবে। দ্বিতীয় মেয়াদ শেষ হতে আর কয়েক মাস। উৎসুক নির্বোধ যশোরবাসী শুধু আশায় বুক বাধে। কেউ কথা রাখেনি। 

তবে হ্যা। যশের শহর "যশোহর" এর নামের বানান পরিবর্তন করে যশোর করা হয়েছে। শুনতেছি ইংরেজি Jessore থেকে Jashore করার কাজ তুমুল গতিতে এগিয়ে। 

হাসব না কাঁদব?  ঢাকা এবং কোলকাতার মত দুটি মেট্রোপলিটন সিটির মাঝে অবস্থান যশোরের। সর্ববৃহৎ ভূমি বন্দর বেনাপোল আজো বাংলাদেশকে তার আয় তুলে দিচ্ছে। বিসিক শিল্প নগরীরর জমি শেষ হয়ে গেছে ১৯৮০ সালের পরেই। আজো শিল্প স্থাপনে করা হয়নি কোন স্পেশাল জোন। নোয়াপাড়া নদীবন্দর ঘিরে গড়ে উঠা শত শত শিল্প কারখানা এখন শুন্য। নেই কর্মব্যস্ততা।  নিশ্চল কলকারখানা। হাজার হাজার একর জমি পড়ে আছে জেজেয়াই, কার্পেটিং মিল, বেঙ্গল টেক্সটাইল মিল, আলফা টোবাকোর মত প্রতিষ্ঠানে। নেই কোন পরিকল্পনা।। অথচ রাজনীতি থেমে নেই। নির্বাচনের আগে একেক জন নিজেকে নিজেই উন্নয়নের কারিগর তকমা দিয়ে প্রচারে ব্যাস্ত। 

যশোরবাসীর উচিত ঘুম থেকে জেগে উঠা। কেউ আপনাদের সাথে নেই। হ্যা, মেডিকেল কলেজ একটা হয়েছে বটে। হয়েছে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং সফটওয়্যার পার্ক। কিন্তু এগুলা কি যশোরের জন্য? পুরাতন জেলা হিসাবে ১৪ টা জেলায় একটা করে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় করার কথা। সেই কোটায় যশোর একটা পেয়েছে। প্রতি জেলায় মেডিকেল কলেজ ও সফটওয়্যার পার্ক  হবার কথা সেই কোটায় পেয়েছে যশোর। 

তাহলে ব্রিটিশ ভারতের প্রথম জেলা, প্রথম স্বাধীনতা এনে দেয়া এই জেলার জন্য আলাদা ভাবে কি করা হয়েছে? হ্যা, ব্রিটিশরা ১৯৪৭ সালে যশোরকে ভেঙ্গে বনগাঁ সহ কিছু অংশ দিয়েছে ভারত কে। আর এর পর যশোরকে ভেঙ্গে একেকটি নতুন নতুন জেলা করা হয়েছে। সর্বশেষে নামটাও কেড়ে নেয়া হল। বাহ। চলুক। ভালই চলছে। আমার মনে হয় যশোর নাম টা মুছে দেয়া এখন সময়ের দাবি। 
  • 0Blogger Comment
  • Facebook Comment

একটি মন্তব্য পোস্ট করুন