Pages

শুক্রবার, ৩০ মার্চ, ২০১৮

কুমিল্লা ছাড়া সবগুলোর প্রস্তাবিত বানান ভুল!


বাংলাদেশের পাঁচটি জেলার নামের ইংরেজী বানান 'সংশোধন' করা হবে, এবং জেলাগুলো হচ্ছে বগুড়া, বরিশাল, চট্টগ্রাম, যশোর ও বরিশাল। আমি প্রস্তাবিত বানান লক্ষ করে দেখলাম একমাত্র কুমিল্লা ছাড়া বাকী নামগুলোর বানান ভুল।
যশোহর জেলার নাম 'Jessore' থেকে 'Jashore' করা হচ্ছে। Jashore নামের উচ্চারণ হবে 'জাশৌর' বা 'যাশৌর', যা মোটেও যশোর নয়। 'যশোর' উচ্চারণ ধারণ করতে হলে ইংরেজীত বানান হবে 'Joshor'.
বগুড়া জেলার ইংলিশ বানান 'Bogra' থেকে 'Bagura' করার প্রস্তাব করা হয়েছে। প্রস্তাবটি ইডিয়েটিক (idiotic) বা নির্বুদ্ধিক। কারণ, 'Bogra' যেমন বাংলা 'বগুড়া' উচ্চারণ দেয় না, তেমননি 'Bagura'ও দেয় না।
প্রতিষ্ঠিত Bogra বানানের উচ্চারণ হলো 'বোগরা' এবং প্রস্তাবিত 'Bagura' বানানের উচ্চারণ হবে 'বাগুরা' - যাদের কোনোটাই কিন্তু 'বগুড়া' নয়। তো, একটি ভুল বাতিল করে আরেকটি ভুল বানান লেখার কী অর্থ থাকতে পারে?
'বগুড়া' শব্দের ইংরেজি সঠিক বানান হবে 'Bogurha' (ব-গু-ড়া = Bo-gu-rha), কিন্তু আমার কথা কে শুনবে!
একইভাবে, বরিশালের প্রতিষ্ঠিত বানান Barisal থেকে করা হয়েছে Barishal, যার উচ্চারণ হবে বারিশাল। কিন্তু হওয়া উচিত ছিলো Borishal.
চট্টগ্রামের নাম 'Chittagong' পরিবর্তন করার অর্থ দেখি না। কারণ, এই জেলাকে চট্টগ্রাম ও চিটাগাং দু'টিই বলা হয়। তবুও, যদি 'চট্টগ্রাম' নামটির ইংরেজি বানান লিখতে হয়, 'Chattagram' কোনোক্রমেই সঠিক নয়। 'Chattagram' এর উচ্চারণ হবে 'চাট্টাগ্রাম', যা মোটেও 'চট্টগ্রাম' নয়। চট্টগ্রামের ইংরেজী বানান হবে 'Chottogram'.
কুমিল্লা নামের ইংরেজী বানান 'Comilla' থেকে 'Kumilla' করা হচ্ছে। একমাত্র এটিই ঠিক আছে, অন্য সবগুলো ভুল।
  • 0Blogger Comment
  • Facebook Comment

একটি মন্তব্য পোস্ট করুন