Pages

বৃহস্পতিবার, ২২ আগস্ট, ২০১৩

ঐশী শাবালিকা, বয়স হবে ১৯ বছর ৬ দিন

পুলিশের স্পেশাল ব্রাঞ্চের ইন্সপেক্টর মাহফুজুর রহমান এবং স্ত্রী স্বপ্না রহমানকে খুনের দায় ইতোমধ্যে স্বীকার করে নিয়েছে তাদের একমাত্র মেয়ে ঐশী রহমান। পালিয়ে থাকার পর পল্টন থানায় ঐশী আত্নসমর্পন করে। এরপর পুলিশ তাকে গ্রেপ্তার করে ১০ দিনের রিমান্ড আবেদন করলে আদালত ৫ দিনের রিমান্ড মঞ্জুর করে। এরপর শুরু হয় তার বয়স-বির্তক। ‘ও’ লেভেল পড়ুয়া ঐশী সাবালিকা কী না তা নিয়ে সন্দেহ দেখা দেয়। স্বয়ং জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান মিজানুর রহমান ওই রিমান্ড নেয়ার সমালোচনা করেন। তবে গোয়েন্দা পুলিশ সূত্র বুধবার বলেছে ঐশী সাবালিকা। তার বয়স ১৯ বছর।গেয়েন্দা সূত্র দাবি করেছে, মানবাধিকার সংস্থার পক্ষে আপত্তি তোলার আগেই তারা ঐশীর জন্মবৃত্তান্ত সংগ্রহ করেছেন। বৃহস্পতিবার ঐশীর বয়স হবে ১৯ বছর ৬ দিন।তদন্ত সূত্র মতে, ঐশী রহমানের বাবা মাহফুজুর রহমান ১৯৯৪ সালে খুলনায় কর্মরত ছিলেন। আর ঐশীর জন্ম হয়েছে খুলনাতেই। তদন্ত সংশ্লিষ্ট এক কর্মকর্তা বলেন, ১৯৯৪ সালের ১৭ আগস্ট ঐশী রহমানের জন্ম হয়। তার জন্ম হয় খুলনা প্রেস ক্লাব সংলগ্ন মিশু ক্লিনিকে। ক্লিনিক মালিকের নাম আবদুর রহিম। ওই সময় যে চিকিৎসক ঐশীর মায়ের চিকিৎসা সেবার দায়িত্বে ছিলেন তার নামও জানা গেছে।
গোয়েন্দারা জানায়, ঐশী রহমানের জন্ম হওয়ার আগে তার মা ওই ক্লিনিকের চিকিৎসক ডাক্তার নাসরীনের তত্ত্বাবধানে ছিলেন। ১৯৯৪ সালের ১৭ আগস্ট স্বপ্না রহমান মিশু ক্লিনিকে ভর্তি হলে তার সাধারণ ডেলিভারি হয়। ডা. নাসরীন জানান, ঐশী রহমানের মা স্বপ্না রহমান তার পেশেন্ট ছিলেন। জন্ম হওয়ার আগ থেকে তিনি তার তত্ত্বাবধান করেন। তিনি ঐশীর পরিবারের সাথে পরিচিত। মিশু ক্লিনিকে ৯৪ সালের নথিতেও মিলেছে এই তথ্য।
গোয়েন্দা পুলিশের ঊর্ধ্বতন এক কর্মকর্তা জানান, “আমরা মিশু ক্লিনিকের নথিও পেয়েছি। তা যাচাই করছি। তবে ঐশী নিজেও আগেই স্বীকার করেছে তার বয়স ১৮-এর বেশি হবে।” তবে ঐশীর স্কুল অক্সফোর্ড ইন্টারন্যাশনাল কর্তৃপক্ষ জানায়, ও লেভেলের শিক্ষার্থী ঐশীর বয়স বিদ্যালয়ের নথি অনুযায়ী ১৮ বছর হয়নি। এ ব্যাপারে পুলিশের একজন কর্মকর্তা বলেন, “কমবেশি সবাই বয়স গোপন করে স্কুলে ভর্তি হয়।”
তবে বয়স নির্ধারণ ও স্বাস্থ্য পরীক্ষার জন্য ঐশী রহমান ও সুমীকে বুধবার ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়। সেখানে ঐশীর বয়স পরীক্ষার জন্য তার দাঁতের পরীক্ষা ও হাড়ের এক্স-রে করা হয়।
ঢাকা মেডিকেল কলেজের ফরেনসিক বিভাগের সহকারী অধ্যাপক ডা. সোহেল মাহমুদ বলেন, বয়স পরীক্ষার জন্য দুপুরে ঐশীকে নিয়ে আসে গোয়েন্দা পুলিশ। বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করা হয় জানিয়ে এই চিকিৎসক বলেন, ‘দ্রুত’ এ ফলাফল জানা যাবে।
প্রসঙ্গত, শুক্রবার রাতে রাজধানীর চামেলিবাগে সিআইডি কার্যালয় লাগোয়া ২ চামেলিবাগের চামেলি ম্যানশনের ৬ তলার ৫/বি ফ্ল্যাট থেকে এসবির ইন্সপেক্টর মাহফুজুর রহমান ও তার স্ত্রী স্বপ্না রহমানের লাশ উদ্ধার করে পুলিশ। লাশ উদ্ধারের পর পলাতক ছিলেন তাদের একমাত্র মেয়ে ঐশী। শনিবার দুপুরে রাজধানীর পল্টন থানায় গিয়ে আত্মসমর্পণ করে ঐশী। গ্রেপ্তারকৃতদের মধ্যে তিনজনকে পাঁচ দিনের রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। ঐশী রহমানের কাছে পাওয়া তথ্য অনুযায়ী তার দুই বন্ধুকে গ্রেপ্তার করতে অভিযান চালাচ্ছে গোয়েন্দা পুলিশ। তবে ঐশী বারবার মত পরিবর্তন করছে। একবার বলছে সে নিজেই খুন করেছে, আরেকবার বলছে বন্ধুরা খুন করেছে। তবে রিমান্ড শেষে হয়তো জানা যাবে প্রকৃত তথ্য।
  • 0Blogger Comment
  • Facebook Comment

একটি মন্তব্য পোস্ট করুন