Pages

রবিবার, ১১ মার্চ, ২০১৮

পদ্মা সেতুতে বসল তৃতীয় স্প্যান

প্রথম ও দ্বিতীয় স্প্যানের পর তৃতীয় স্প্যান বসানো হল পদ্মা সেতুতে। রোববার সকালে জাজিরা প্রান্তে পদ্মা সেতুর তৃতীয় স্প্যান বসানো হয়। ফলে সেতুর ৪৫০ মিটার দৃশ্যমান হল।
সেভেন-সি নামে স্প্যানটি ৩৯ ও ৪০ নম্বর পিয়ারের ওপর বসানো হয়েছে বলে জানান পদ্মা সেতুর সহকারী প্রকৌশলী (মূল সেতু) হুমায়ুন কবির।
তিনি জানান, নির্ধারিত সময়ের মধ্যেই তৃতীয় স্প্যান বসানো হয়েছে। এখন ওয়েল্ডিংয়ের সাহায্যে দুটি স্প্যানের জোড়া লাগানোর কাজ চলছে। ওয়েল্ডিংয়ের কাজ শেষ হতে আরও কিছু সময় লাগবে। এর পর চতুর্থ স্প্যান বসানোর জন্য ৪১ নম্বর পিয়ারটিও প্রস্তুত হচ্ছে।
এদিন সকাল থেকেই শুরু হয় পিয়ারের ওপর স্প্যান বসানোর কাজ। ভারী ওজনের ভাসমান ক্রেনে ঝুলিয়ে রাখা স্প্যানটি বসানোর পর ওয়েল্ডিংয়ের কাজ শুরু হয়। ৩৮ ও ৩৯ নম্বর খুঁটিতে থাকা স্প্যানের সঙ্গে ওয়েল্ডিংয়ের মাধ্যমে যুক্ত হবে এই স্প্যানটি।
এর আগে ২০১৭ সালের অক্টোবরে ৩৭ ও ৩৮ নম্বর পিয়ারে প্রথম স্প্যান এবং চলতি বছরের জানুয়ারি মাসে দ্বিতীয় স্প্যানটি ৩৮ ও ৩৯ নম্বর পিয়ারে বসানো হয়। প্রতিটি স্প্যানের দৈর্ঘ্য ১৫০ মিটার এবং ওজন ৩ হাজার ১৪০ টন। ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের দ্বিতলবিশিষ্ট কংক্রিটের এই সেতুর ৪২টি পিয়ারের ওপর এমন ৪১টি স্প্যান বসানো হবে।
  • 0Blogger Comment
  • Facebook Comment

একটি মন্তব্য পোস্ট করুন