Pages

সোমবার, ৫ মার্চ, ২০১৮

জয় বাংলা কনসার্ট ২০১৮ নতুন প্রজন্ম ফিরে যাবে ঐতিহাসিক দিনে


নতুন প্রজন্ম ফিরে যাবে ঐতিহাসিক দিনে
গত ১ মার্চ থেকে শুরু হয়েছে জয় বাংলা কনসার্টের ফ্রি টিকেট রেজিস্ট্রেশন। চলবে ৬ মার্চ পর্যন্ত। কনসার্টে যেতে আগ্রহীরা http://ticket.youngbangla.org/ এই লিঙ্কে প্রবেশ করে ফ্রি টিকেট সংগ্রহ করতে পারবে। প্রতিবারের মতো এবারো ৭ মার্চ রাজধানীর আর্মি স্টেডিয়ামে কনসার্টটি অনুষ্ঠিত হবে। স্টেডিয়ামের গেট খোলা হবে দুপুর দেড়টার সময়। শেষ হবে রাত সাড়ে ১০টার সময়।
এই প্রজন্মকে ১৯৭১ সালের ঐতিহাসিক ৭ মার্চে ফিরিয়ে নেওয়ার প্রত্যয় নিয়ে আবারও ফিরে এলো তারুণ্যের জয়গানে মুখর ‘জয় বাংলা কনসার্ট’। আদলটা ভিন্ন হলেও  বঙ্গবন্ধুর সেই ঐতিহাসিক ভাষণে উদ্দেলিত হবে তারুণ্য। গত তিন বছরের মতো এবারো ৭ মার্চ আর্মি স্টেডিয়াম মেতে উঠবে তারুণ্যের জয় গানে। সেন্টার ফর রিসার্চের (সিআরআই) অঙ্গ প্রতিষ্ঠান দেশের সবচেয়ে বড় ইয়ুথ প্লাটফর্ম ইয়ং বাংলার আয়োজনে এবারো ৬০ হাজারের বেশি তরুণ-তরুণী মাতবে জয় বাংলা কনসার্টে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের দিনটিকে স্মরণ করে বিগত তিন বছর ধরে এই কনসার্টের আয়োজন করে আসছে ইয়ং বাংলা। এই আয়োজনের মিডিয়া পার্টনার হিসেবে থাকছে দৈনিক ইত্তেফাক।

নিজস্ব গান ছাড়াও ১৯৭১ সালে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে গাওয়া গানগুলো নিজেদের মতো করে গায় দেশের নামীদামি ব্যান্ডগুলো। বরাবরের মতো এবারো কনসার্ট মাতাতে স্টেজে থাকছে দেশের বিখ্যাত ব্যান্ড পাওয়ারসার্জ, লালন, চিরকুট, আর্বোভাইরাস, ক্রিপটিক ফেইট, শূন্য, নেমেসিস ও আর্টসেল। বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ঐতিহাসিক ৭ মার্চ ভাষণ উদযাপন ও তাত্পর্য তুলে ধরতে এই কনসার্টের আয়োজন করা হয়।

গত বছর স্টেডিয়ামে এই কনসার্ট উপভোগ করেছে ৬০ হাজার মানুষ। লাইভ টেলিভিশনে কনসার্টটি দেখেছে আরো ৯০ হাজার মানুষ। ঐতিহাসিক এই দিনটি উদযাপনে হাজার হাজার তরুণ এ বছরও উপস্থিত হবে আর্মি স্টেডিয়ামে।

কনসার্টের পাশাপাশি ইয়ং বাংলা দেশের তরুণ সমাজকে সংগঠিত করতে আরো বেশ কিছু উদ্যোগ গ্রহণ করেছে। এরমধ্যে একটি উল্লেখযোগ্য উদ্যোগ হলো ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’। ২০১৫ সাল থেকে ইয়ং বাংলার সঙ্গে সম্পৃক্ত তরুণদের দেশের প্রতি আত্মত্যাগের নিরিখে প্রদান করা হচ্ছে এই অ্যাওয়ার্ড। ভিশন ২০২১ ইন্টার্নশিপ স্কিমের অধীনে প্রথমবারের মতো ইয়ং বাংলা সুযোগ করে দিয়েছে বিভিন্ন মন্ত্রণালয়ের অধীনে ইন্টার্নশিপ করার। ২০১৬ সালে এই স্কিম চালুর পর থেকে এখন পর্যন্ত অনেক তরুণ-তরুণীকে বিভিন্ন মন্ত্রণালয়ের অধীনে ইন্টার্নশিপের মাধ্যমে সরকারি কাজ সম্পর্কে ধারণা প্রদান করতে সক্ষম হয়েছে ইয়ং বাংলা। বর্তমানে সরকারি মন্ত্রণালয় ছাড়াও মাইক্রোসফটের মতো প্রাইভেট প্রতিষ্ঠানেও ইন্টার্ন হিসেবে কাজ করার সুযোগ পেয়েছে ৩৫০ জন শিক্ষার্থী। ইয়ং বাংলা এসব কার্যক্রমের পাশাপাশি ২ লাখ শিক্ষার্থীকে আইটি ক্ষেত্রে দক্ষ করে গড়ে তোলার জন্য কাজ করছে। সরকারের আইসিটি বিভাগকে সঙ্গে নিয়ে দেশব্যাপী ২ লাখ ১০ হাজার স্কুল-কলেজের শিক্ষার্থীদের আইটি ক্ষেত্রে দক্ষ কর্মী হিসেবে গড়ে তোলার কাজ চলছে। শেখ রাসেল ডিজিটাল ল্যাবের মাধ্যমে দেশের ২০০১টি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রত্যেকটিতে দুজন কো-অর্ডিনেটর এবং ১০ জন স্বেচ্ছাসেবক প্রদানের মাধ্যমে এই কার্যক্রম পরিচালনা করবে ইয়ং বাংলা। আইসিটি বিভাগের সহায়তায় ২৪ হাজার এমন স্বেচ্ছাসেবকদের ল্যাব পরিচালনার জন্য ২০১৮ সাল পর্যন্ত প্রশিক্ষণ প্রদান করবে ইয়ং বাংলা।
  • 0Blogger Comment
  • Facebook Comment

একটি মন্তব্য পোস্ট করুন